1. rsumon83@gmail.com : Gobi Khobor : Mostofa Kamal
  2. omar1@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  3. ariful.bpi2012@gmail.com : Ariful Islam : Ariful Islam
  4. omar@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  5. rsaidul34@gmail.com : Saidul Islam : Saidul Islam
হাজার এক মসজিদের উপজেলা গোবিন্দগঞ্জ - গোবি খবর
শুক্রবার, ২৯ মে ২০২০, ১০:০২ অপরাহ্ন
সর্বশেষ :

হাজার এক মসজিদের উপজেলা গোবিন্দগঞ্জ

  • আপডেট করা হয়েছে : শনিবার, ২৩ মে, ২০২০
  • ২৩৩ বার পঠিত

মোস্তফা কামাল সুমন: ধর্ম মানুষের আধ্যাত্বিক ও ইহজাগতিক মেলবন্ধনের জায়গা। মানুষ সব সময় ধর্মের কাছেই নিজেকে সমার্পণ করে। মানুষের ধর্মীয় বিশ্বাস আলাদা হলেও নিজ নিজ ধর্মের প্রতি মানুষের শ্রদ্ধা ও ভক্তি অসীম। সৃষ্টিকর্তার কাছে মানুষ নিজেকে আনুষ্ঠানিক ভাবে উৎসর্গ করে। এজন্য মানুষ নিজ নিজ ধর্ম পালন ও চর্চার জন্য প্রার্থনালয় গড়ে তোলে। মুসলমানদের প্রার্থনালয় মসজিদ।

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা একটি বৃহৎ উপজেলা। আয়তন জনসংখ্যা দিক দিয়ে বেশ বড়। এমন উপজেলার সুবিধা যেমন আছে তেমনি আছে অসুবিধা। এক আলাপচারিতায় গোবিন্দগঞ্জে কর্মরত সাবেক এক উপজেলা নির্বাহী অফিসার বলেছিলেন, ছোট উপজেলায় কাজ করে বেশি মজা। সেখানে আনুপাতিক হারে বেশি বরাদ্দ পাওয়া যায়। গোবিন্দগঞ্জের মত বৃহৎ উপজেলায় কাজ করা সমস্যাও বটে। সেটা যেমন বরাদ্দের দিক থেকে আবার নিয়ন্ত্রণের দিক থেকে। থাক সেসব কথা সেটা অন্য প্রসঙ্গ।

আজ একটি বিষয়ে পিলে চমকে গেল। গোবিন্দগঞ্জ উপজেলায় মসজিদের সংখ্যা দেখে। আগে এই হিসাবটি সম্পর্কে অবগত ছিলাম না। আজ অবগত হলাম যে, গোবিন্দগঞ্জ উপজেলার এক হাজার একটি মসজিদ আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি মসজিদের জন্য পাঁচ হাজার টাকার বিশেষ বরাদ্দ প্রদান করেছেন। সেই বরাদ্দের নগদ অর্থ শুক্রবার গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের সভা কক্ষে বিতরণ করা হলো। সেই বিতরণ থেকেই তথ্য পাওয়া যে, গোবিন্দগঞ্জ উপজেলায় এক হাজার একটি মসজিদ আছে।

গোবিন্দগঞ্জ উপজেলা পূর্ব থেকেই ইসলাম ধর্মের একটি উর্বর ভূমি। জানা মতে গাইবান্ধা জেলার মধ্যে গোবিন্দগঞ্জে মাদরাসা( ইবতেদায়ী, দাখিল এ জাতীয়) সংখ্যা বেশি। এখন জানলাম মসজিদের সংখ্যাও হাজারের অধিক। এতো মসজিদ মাদরাসা শর্তেও গোবিন্দগঞ্জ একটি অসাম্প্রদায়িক জনপদ। উপজেলায় মুসলমান, হিন্দু, খ্রিস্টান ও ক্ষুদ্র নৃগোষ্ঠীরা একত্রে মিলেমিশে বসবাস করে আসছে শত শত বছর ধরে। তাদের ভিতরে গড়ে উঠেছে সৌহাদ্য সম্প্রীতি।  এই অসাম্পদায়িক চেতনা গোবিন্দগঞ্জে হাজার হাজার বছর ধরে উজ্জল থাকুক এই প্রত্যাশায় রাখছি।

Comments

comments

এই খবর সবার সাথে শেয়ার করুন

এই ধরনের আরও খবর

গোবিন্দগঞ্জ ও তৎসংলগ্ন এলাকার জন্য

সারাদেশের জন্য

© স্বত্ব গোবিখবর ২০১৩-২০২০

কারিগরি সহযোগিতায় Pigeon Soft