1. rsumon83@gmail.com : Gobi Khobor : Mostofa Kamal
  2. omar1@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  3. ariful.bpi2012@gmail.com : Ariful Islam : Ariful Islam
  4. omar@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  5. rsaidul34@gmail.com : Saidul Islam : Saidul Islam
ঈদের আমেজ নেই গোবিন্দগঞ্জে - গোবি খবর
বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৬:৫০ পূর্বাহ্ন

ঈদের আমেজ নেই গোবিন্দগঞ্জে

  • আপডেট করা হয়েছে : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০
  • ২৮১ বার পঠিত

মোস্তফা কামাল সুমন: ঈদের আমেজ নেই গাইবান্ধার গোবিন্দগঞ্জে। ঈদ ঘনিয়ে এলেও উপজেলার কোথাও আগের মত ঈদের আমেজ চোখে পড়েনি। আগামী ২৪ বা ২৫ মে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব এই ঈদুল ফিতর।এই ঈদকে কেন্দ্র করে উৎসবের আমেজে সাজে পুরো গোবিন্দগঞ্জ। কিন্তু করোনায় আক্রান্ত দেশে এবারই প্রথম গোবিন্দগঞ্জে ঈদের আমেজ অনুভুত হচ্ছে না।

প্রতিবছর গোবিন্দগঞ্জে ঈদের আনুষ্ঠানিক আমেজ শুরু হয় পবিত্র শবে কদরের রাত থেকে। ওইদিন সবাই দলবেধে মসজিদে যায়। অনেকেই দলবেধে এক মসজিদ থেকে আরেক মসজিদে গিয়ে ইবাদত করে। কিন্তু এবারের পবিত্র শবে কদরে একদিকে ছিল করোনার কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করার বিধিবিধান অপরদিকে ওই দিন উপজেলার উপর দিয়ে বয়ে যায় ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ঝড় বাতাস ও ভারী বৃষ্টি।

করোনার কারণে মানুষের জীবন প্রায় স্থবির। নেই গণজামায়াতের অনুমতি। ঈদকে কেন্দ্র করে যে ব্যাচভিত্তিক ফুটবল টুনামেন্ট গোবিন্দগঞ্জ পৌর শহর সহ উপজেলা ব্যাপী হত এবার তা একেবারে অনুপস্থিত। মানুষের কাজ নেই, ঘরে পর্যাপ্ত খাবার নেই। জীবিকার অনিশ্চিয়তা সংকিত উপজেলার খেটে খাওয়া সাধারণ মানুষ।এই শ্রমজীবি মানুষের কাছে এবারের ঈদুল ফিতর নিরানন্দ হয়ে হাজির হয়েছে।

গোবিন্দগঞ্জ উপজেলা দেশের অন্যতম প্রধান নিম্ন শ্রেণির শ্রমিকের জোগান দাতা উপজেলা। উপজেলার প্রায় লক্ষাধিক মানুষ দেশের বিভিন্ন জেলায় বিশেষত্ব বৃহত্তর ঢাকা জেলা ও বন্দর নগরী চট্রগ্রামে কাজ করে। ঈদের তিন চার দিন আগে থেকে নিজ উপজেলা গোবিন্দগঞ্জে ফিরতে শুরু করে। এই শ্রমিকদের কল্যাণে উপজেলার প্রত্যন্ত গ্রামগুলোতে প্রাণের সঞ্চয় হয়। প্রতিটি গ্রাম উৎসবে উৎসবে ভরে উঠে। গ্রামের এক একটি দোকান, ছোট ছোট বাজারগুলোতে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত বেচাকেনা হয়।সেই সাধে চলে হরদম আড্ডা। কিন্তু দেশের করোনা পরিস্থিতিতে তারা কেউ বাড়িতে ফিরতে পারছে না। আবার এই শ্রমিকদের মধ্যে যারা দীর্ঘ সাধারণ ছুটির সময় বিভিন্ন উপায়ে বাড়িতে এসেছিল তাদের হাতে টাকা নেই। তাদের কাছেও এবারের ঈদুল ফিতরের আনন্দ ফিকে হয়ে দেখা দিয়েছে।

দেশের ন্যায় গোবিন্দগঞ্জেও মুক্ত পাক করোনা নামক মহামারী সৃষ্টিকারী অনুজীব থেকে। দেশের ফিরে আসুক প্রাণ। গোবিন্দগঞ্জেও যেন আগামী ঈদুল আযহা হয় আরো বেশি উৎসব মুখর এই প্রত্যাশায় সকলের মঙ্গল কামনা করছি।

(প্রচ্ছদ ছবি প্রতীকী)

Comments

comments

এই খবর সবার সাথে শেয়ার করুন

এই ধরনের আরও খবর

গোবিন্দগঞ্জ ও তৎসংলগ্ন এলাকার জন্য

সারাদেশের জন্য

© স্বত্ব গোবিখবর ২০১৩-২০২০

কারিগরি সহযোগিতায় Pigeon Soft