1. rsumon83@gmail.com : Gobi Khobor : Mostofa Kamal
  2. omar1@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  3. ariful.bpi2012@gmail.com : Ariful Islam : Ariful Islam
  4. omar@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  5. rsaidul34@gmail.com : Saidul Islam : Saidul Islam
ঘূর্ণিঝড়ের তিন অংশ কিভাবে মোকাবেলা করবেন - গোবি খবর
বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৬:৫৮ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড়ের তিন অংশ কিভাবে মোকাবেলা করবেন

  • আপডেট করা হয়েছে : মঙ্গলবার, ১৯ মে, ২০২০
  • ১৩৪ বার পঠিত

মোস্তফা কামাল সুমন: বঙ্গোপসাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় আম্পান আগামীকাল বুধবার যেকোন সময় বাংলাদেশ ও ভারতের উপর দিয়ে অতিক্রম করে। দুই দেশের সরকারের পক্ষ থেকে আম্পান মোকাবেলায় সর্বাত্বক প্রস্তুতি নেওয়া হচ্ছে। বঙ্গোপসাগরে অসময়ে সৃষ্টি হওয়া অন্যতম শক্তিশালী ঘূর্ণিঝড় আম্পান।

যেকোন সামুদ্রিক ঘূর্ণিঝড়ের তিনটি অংশ থাকে। যথা: মাথা, চোখ ও লেজ। ঘূর্ণিঝড়ের তিন অংশ আলাদা আলাদা ভাবে শক্তিপ্রয়োগ করে।কিভাবে ঘূর্ণিঝড়ের এই তিন অংশ মোকাবেলা করবেন? আজ মঙ্গলবার দুপুরে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তার কার্যালয় নবান্নে ঘূর্ণিঝড়ের তিন অংশ মোকাবেলার তথ্য সাংবাদিকদের মাধ্যমে রাজ্যবাসীর কাছে তুলে ধরেন। গোবিখবরের ভিজিটরদের জন্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দেওয়া ঘূর্ণিঝড়ের তিন অংশ মোকাবেলার দেওয়া তথ্যের চুম্বক অংশ তুলে ধরা হলো:

“আপনারা সবাই ঘরে থাকুন। ২১ তারিখ সকাল পর্যন্ত অবশ্যই ঘরে থাকুন। মানুষের যেমন কয়েকটি অঙ্গ আছে তেমনি সামুদ্রিক ঘূর্ণিঝড়ের তিন টি অংশ আছে। একটি মাথা, একটি চোখ আর একটি লেজ। মাথা প্রথমে আসে কম শক্তি নিয়ে। মাথা আসলে মনে করবেন না ঘূর্ণিঝড় শেষ হয়ে গেছে। এরপর আসবে চোখ। চোখের শক্তি মাথার চেয়েও বেশি। সে অনেক ক্ষতি সাধণ  করবে। তবু ঘর থেকে বের হবেন না। সর্বশেষে আসবে লেজ। লেজ সবকিছু দুমড়ে মুছড়ে নিয়ে যাবে। লেজ না যাওয়া পর্যন্ত কেউ নিরাপদ নয়।”

Comments

comments

এই খবর সবার সাথে শেয়ার করুন

এই ধরনের আরও খবর

গোবিন্দগঞ্জ ও তৎসংলগ্ন এলাকার জন্য

সারাদেশের জন্য

© স্বত্ব গোবিখবর ২০১৩-২০২০

কারিগরি সহযোগিতায় Pigeon Soft