1. rsumon83@gmail.com : Gobi Khobor : Mostofa Kamal
  2. omar1@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  3. ariful.bpi2012@gmail.com : Ariful Islam : Ariful Islam
  4. omar@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  5. rsaidul34@gmail.com : Saidul Islam : Saidul Islam
গোবিন্দগঞ্জে আজানে সংযোজিত হয়েছে “বাড়িতে নামায পড়ুন” আহবান - গোবি খবর
সোমবার, ২৫ মে ২০২০, ০৩:২২ পূর্বাহ্ন
সর্বশেষ :
করোনা উপসর্গ নিয়ে গোবিন্দগঞ্জের বাসিন্দা বিদ্যুৎ প্রকৌশলী শিবলু’র মৃত্যু গোবিন্দগঞ্জে বিরোধের জেরে হামলায় ৩ জন গুরুত্বর আহত গাইবান্ধায় ২৪তম বিসিএস ফোরামের উদ্যোগে ঈদ উপহার সামগ্রী বিতরণ গোবিন্দগঞ্জের আলোচিত নাকাইহাটে হামলা ভাংচুরের ঘটনায় হুকুমদাতা সাজু মেম্বর গ্রেফতার গোবিন্দগঞ্জে মসজিদে মসজিদে একাধিক ঈদের জামাতের আয়োজন দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদের শুভেচ্ছা জানালেন স্বপ্নীল ফাউন্ডেশনের পরিচালক মু.আলমগীর হোসাইন কক্সবাজার জেলা ইসলামী যুব কক্সবাজার জেলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছে সুন্দরগঞ্জে শ্রমিকদের মাঝে বস্ত্র বিতরণ স্বেচ্ছাসেবক লীগ নেতা লিটনের পক্ষে গোবিন্দগঞ্জে ঈদ উপহার সামগ্রী বিতরণ

গোবিন্দগঞ্জে আজানে সংযোজিত হয়েছে “বাড়িতে নামায পড়ুন” আহবান

  • আপডেট করা হয়েছে : শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০
  • ৫১ বার পঠিত

প্রতীকী ছবি

মোস্তফা কামাল সুমন: করোনার মত অতি সংক্রামক মহামারীর সময়ে প্রতি ওয়াক্তের আযানে মুসল্লিদের বাড়িতে নামায পড়তে আহবান জানানো হচ্ছে। প্রতি ওয়াক্তের নামাযেই ‘হাইয়া আলা আল-সালাহ’ এর পরিবর্তে দুই বার করে ‘আল-সালাতু ফি বুয়ুতিকুম’ বলা হচ্ছে। যার অর্থ বাড়িতে থেকে অথবা আপনি যেখানে আছেন সেখানে থেকেই নামাজ পড়ুন। গাইবান্ধার গোবিন্দগঞ্জ পৌর শহরের টিএন্ডটি আহলে হাদীস জামে মসজিদে প্রতি ওয়াক্তের নামাযে মোয়াজ্জিন মুসল্লিদের এই আহবান জানাচ্ছে।আরবি কম বোঝায় সাধারণ মানুষের কাছে অর্থ শ্রুতিগোচর না হলে তারা আজানের যে পরিবর্তন হয়েছে তা ঠিকই নির্নয় করতে পারছেন। আর যারা আরবি বোঝেন তারা ঠিক বুঝতে পারছেন।

টিএন্ডটি আহলে হাদীস জামে মসজিদের নিয়মিত মুসল্লি শহরের একটি মাদরাসার সহকারী সুপার কাজী গোলাম রব্বানী রাখু আজানের এই পবির্তনের কথা নিশ্চিত করে জানান, মুসল্লিদের মাঝে যাতে করোনা বিস্তার না ঘটে সেই জন্য দেশে করোনার প্রভাব বিস্তারের শুরুতে থেকেই আজানে এই পরিবর্তন আনা হয়েছে। সরকারি নির্দেশ মেনে মসজিদের নামাযে কমসংখ্যক মুসল্লি যাতে অংশ নেয় তাই এই উদ্যোগ। তিনি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের উদাহরণ দিয়ে বলেন, মহামারীর সময়ে ইসলামে এমন পরিবর্তনকে বৈধতা দেওয়া আছে।

এপ্রসঙ্গে তিনি  ইবনু ওমর (রাঃ) বর্ণিত নিম্নোক্ত হাদীসটি তুলে ধরেন,  “আল্লাহর রাসূল (ছাঃ) সফরের অবস্থায় বৃষ্টি অথবা তীব্র শীতের রাতে মুওয়াযযিনকে আযান দিতে বললেন এবং সাথে সাথে এ কথাও ঘোষণা করতে বললেন যে, তোমরা নিজ আবাসস্থলে ছালাত আদায় কর (বুখারী হা/৬৩২; মুসলিম হা/৬৯৭; মিশকাত হা/১০৫৫)।”

Comments

comments

এই খবর সবার সাথে শেয়ার করুন

এই ধরনের আরও খবর

গোবিন্দগঞ্জ ও তৎসংলগ্ন এলাকার জন্য

সারাদেশের জন্য

© স্বত্ব গোবিখবর ২০১৩-২০২০

কারিগরি সহযোগিতায় Pigeon Soft