সর্বশেষ সংবাদ

গাইবান্ধা-৩ আসনের উপ-নির্বাচনে ভোট গ্রহণ আজ

আরিফ উদ্দিন, গাইবান্ধা প্রতিনিধিঃ গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্লাপুর) আসনের উপ-নির্বাচন আজ ২১ মার্চ শনিবার। এ আসনের ভোট গ্রহণ অনুষ্ঠানের লক্ষ্যে প্রশাসনিক সবধরনের প্রস্তুতি সম্পন্ন। ইতোমধ্যেই ভোটগ্রহণের উপকরণ ছাড়াও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত ফোর্সসমূহ ভোট কেন্দ্রে পৌঁছে গেছে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতীহীন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয়পার্টি ও জাসদ মোট ৪ প্রার্থী উপ-নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করলেও শেষ মূহুর্তে জাসদ প্রার্থী খাদেমুল ইসলাম খুদি (মশাল) আওয়ামী লীগ প্রার্থী এ্যাড. উম্মে কুলসুম স্মৃতিকে (নৌকা) সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাড়ান। বাকী প্রার্থীরা হলেন, আওয়ামী লীগ মনোনীত এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি (নৌকা), বিএনপির ডা. মইনুল হাসান সাদিক (ধানেরশীষ) ও জাতীয়পার্টির প্রার্থী মাইনুর রাব্বী চৌধুরী রুমান (লাঙ্গল)।

অবাধ-নিরপেক্ষ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে উপ-নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে জেলা রিটার্নিং অফিস প্রয়োজনীয় সংখ্যক প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং, পোলিং অফিসার ছাড়াও সার্বিক নিরাপত্তাসহ আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনে বিজিবি, র‌্যাব, পুলিশ, স্ট্রাইকিং ফোর্স, আনসার ভিডিপি সদস্য, গ্রাম পুলিশ মোতায়েনসহ সংশ্লিষ্ট অন্যান্য জনবল নিয়োগ প্রক্রিয়া ইতোমধ্যেই সম্পন্ন করা হয়েছে।
এছাড়াও উপ-নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীকে তাৎক্ষনিক আইনগত সহায়তা প্রদান ও ম্যাজিষ্ট্রেরিয়াল দায়িত্ব পালনে প্রয়োজনীয় সংখ্যক নির্বাহী ম্যাজিষ্ট্রেট ছাড়াও নিয়োজিত সংশ্লিষ্টরা দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে। চিহ্নিত ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র সমূহে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত ফোর্স নিয়োজিত করার মাধ্যমে নির্বাচনে নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।
২১ মার্চ উপ-নির্বাচনে ভোট কেন্দ্রে ভোটগ্রহণের নিমিত্তে উভয় উপজেলার সহকারী রিটার্নিং অফিসারদ্বয় সংশ্লিষ্ট স্ব-স্ব ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারসহ দায়িত্বপ্রাপ্তদের নিকট নির্বাচনী সরঞ্জমাদি হন্তান্তর করেন।

গাইবান্ধা জেলা নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মো. মাহাবুবুর রহমান জানান, এ আসনে মোট ১৩২টি ভোটকেন্দ্রের ৭৮৬টি ভোটকক্ষের বিপরীতে ১৩২জন প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ৭৮৬জন ও ১ হাজার ৫৭২ জন পোলিং অফিসার দায়িত্বপালন করবেন। মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩৫ হাজার ২২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তন্মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১২ হাজার ৬৩৮ জন এবং মহিলা ২ লাখ ২২ হাজার ৫৭৩ জন।
পলাশবাড়ী উপজেলায় একটি পৌরসভাসহ ৮ ইউনিয়নে ভোট কেন্দ্র ৬৪টি। ভোটার সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ১৪৮ জন। এরমধ্যে পুরুষ ৯১ হাজার ১৮০ এবং মহিলা ৯৭ হাজার ৬৮ জন। সাদুল্লাপুর উপজেলায় ১১ ইউনিয়নে ভোট কেন্দ্র ৬৮টি। ভোটার সংখ্যা ২ লাখ ২৩ হাজার ৬’শ ৯৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯ হাজার ৬শ’ ৫৮ জন এবং মহিলা ১ লাখ ১৪ হাজার ৩৫ জন।
গাইবান্ধার পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম জানান, সুষ্ঠুভাবে ভোট গ্রহনের জন্য প্রতিটি ভোট কেন্দ্রে একজন সহকারী পরিদর্শকসহ ৫ জন পুলিশ ও ১২ জন আনসার দায়িত্ব¡ পালন করবেন। এছাড়া দুই উপজেলায় ১০ প্লাটুন বর্ডারগার্ড ও প্রয়োজনীয় সংখ্যক র‌্যাব সদস্যের মোবাইল টিম দায়িত্ব পালন করবে। পাশাপাশি প্রতিটি ইউনিয়নে একটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং ফোর্স এবং একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তব্যরত থাকবে। এছাড়া সাদা পোশাকের গোয়েন্দা সদস্য ও ৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তদরকি করবেন।
উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৩ আসনে আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার ২০১৯ সালের ২৭ ডিসেম্বর মারা যান। পরে আসনটি শূন্য ঘোষণা করেন বাংলাদেশ নির্বাচন কমিশন। যার ফলে ২১ মার্চ উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

Comments

comments

Leave a Reply