সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস প্রতিরোধে গাইবান্ধায় সচেতনামূলক লিফলেট বিতরণ

আরিফ উদ্দিন, স্টাফ রিপোর্টার, গাইবান্ধা থেকে: ‘করোনা ভাইরাসকে ভয় না করে প্রতিরোধ করুন’ এ প্রতিপাদ্যে গাইবান্ধায় সচেতনামূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ স্কাউটসের সহযোগিতায় গাইবান্ধা জেলা স্কাউটস ও জেলা রোভার স্কাউটসের আয়োজনে শহরের ১নং ট্রাফিক মোড়ে সচেতনামূলক লিফলেট প্রধান অতিথি হিসেবে লিফলেট বিতররে উদ্বোধন করেন গাইবান্ধা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আলমগীর কবির। এসময় অন্যান্যদের মধ্যে গাইবান্ধা সিভিল সার্জন ডা: এবিএম আবু হানিফ, জেলা বিএমএ-এর সভাপতি ডা: মতিয়ার রহমান, জেলা রোভার সাধারন সম্পাদক ধিরেশ চক্রবর্তী উজ্জ্বল, যুগ্ম সম্পাদক মাসুদার রহমান মুকুল, স্কাউটস সভাপতি মোস্তাফিজার রহমান, কোষাধ্যক্ষ সাইফুল ইসলাম, জেলা রোভার নেতা তামজিদুর রহমান তুহিন প্রমূখ। করোনা প্রতিরোধে লিফলেট সংবলিত লেখা তুলে ধরে বলেন, সাবান, হ্যান্ডওয়াশ বা সানিটাইজার দিয়ে হাত ধোয়া। হাত না ধুয়ে মুখ, চোখ বা নাক স্পর্শ না করা। হাচি-কাশি দেয়ার সময় মুখ রুমাল দিয়ে ঢেকে রাখা। কিছু খাওয়া কিংবা রান্না করার আগে ভালো করে ধুয়ে নেওয়া। প্রচুর ফলের রস এবং পর্যাপ্ত পানি পান করা। মুখে মাক্স ব্যবহার করে বাইরে বের হওয়া। গণপরিবহনে চলাচলের ক্ষেত্রে আবশ্যিকভাবে মাক্স ব্যবহার করা। ময়লা কাপড় দ্রæত ধুয়ে ফেলা।নিয়মিত থাকার ঘর এবং কাজের যায়গা পরিস্কার করা। অপ্রয়োজনে ঘরের দরজা ও জানালা খুলে না রাখা।

ছড়ানো বিষয়ে বলেন-বায়ু বাহিত রোগ যা বাতাসের মাধ্যমে ছড়ায়। হাচি কাশির মাধ্যমে। ভাইরাস আছে এমন কিছু স্পর্শের মাধ্যমে। হাত না ধুয়ে চোখ, নাক বা স্পর্শ করলে। মানুষ ও আক্রান্ত প্রাণী থেকে।

লক্ষন সমন্ধে বলেন- সর্দি-কাশি, জ্বর মাথাব্যাথা, গলাব্যাথা, মারাত্বক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া, শিশু, বৃদ্ধ ও দুর্বল ব্যাক্তিদের ডায়রিয়া- নিউমোনিয়া হতে পারে।

Comments

comments

Leave a Reply