সর্বশেষ সংবাদ

শিশু শিল্পী ‘স্বপ্নীল স্বচ্ছ’ গাইবান্ধার সেরা গানের পাখি

জিল্লুর রহমান পলাশ, গাইবান্ধা থেকে:
গাইবান্ধা জেলা পর্যায়ে অনুষ্ঠিত জাতীয় মৌসুমি শিশু প্রতিযোগিতায় গান গেয়ে কৃতিত্ব অর্জন করেছে শিশু শিল্পী স্বপ্নীল স্বচ্ছ। স্বপ্নীল স্বচ্ছ (নজরুল সংগীত, রবীন্দ্রসংগীত ও ভাব সংগীত) গান পরিবেশন করে জেলা পর্যায়ে শ্রেষ্ঠ ক্ষুদে শিল্পী নির্বাচিত হয়। গাইবান্ধা জেলা পর্যায়ে সংগীতে সেরা ক্ষুদে শিল্পী স্বপ্নীল স্বচ্ছ আগামি ১৯ জানুয়ারী রংপুর বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিবে।

গত ১৪ জানুয়ারী গাইবান্ধা মধ্যপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই মৌসুমি শিশু প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ শিশু একাডেমির আয়োজনে অনুষ্ঠিত প্রতিযোগিতার সংগীত পর্বে (নজরুল সংগীত, রবীন্দ্র সংগীত ও ভাব সংগীত) পরিবেশনে অংশ নেয় উপজেলা পর্যায়ের শিশু শিল্পীরা। প্রতিযোগিতায় (নজরুল সংগীত ও রবীন্দ্র সংগীত) সবকটি বিভাগে মনোমুগ্ধকর গান পরিবেশ করে স্বপ্নীল স্বচ্ছ।

স্বপ্নীল স্বচ্ছ নজরুল ও রবীন্দ্র সংগীতে প্রথমস্থান ও ভাবসংগীত পরিবেশন করে দ্বিতীয়স্থান অর্জন করে। পরে অনুষ্ঠানে গাইবান্ধা জেলা পর্যায়ে সেরা ক্ষুদে শিল্পী ঘোষণা করে স্বপ্নীল স্বচ্ছ’র হাতে পুরুস্কার তুলে দেয় অতিথিরা।

১১ বছরের কৃতি ক্ষুদে শিল্পী স্বপ্নীল স্বচ্ছের বাড়ি গাইবান্ধার সাদুল্যাপুরে। স্বপ্নীল স্বচ্ছ’র বাবা কনক সরকার সাদুল্যাপুরের জনপ্রীয় সংগীত শিল্পী। স্বচ্ছর’র মা সুপ্রিয়া সরকার একজন স্কুল শিক্ষক। স্বচ্ছ’র বাবা কনক সরকার সাদুল্যাপুর শিল্পকলা একাডেমির সংগীত বিভাগের পরিচালক। তিনি স্থানীয় একটি প্রি-ক্যাডেট স্কুলেও শিক্ষাকতা করেন। গান ও বাদ্য যন্ত্রে দক্ষ কনক সরকার সংগীত অঙ্গনে স্থানীয়দের কাছে অনেক জনপ্রীয়।

সংগীত পরিবারে জন্ম ও বেড়ে ওঠা স্বপ্নীল স্বচ্ছ’র ছোটবেলা থেকেই গানের সাথে সখ্যতা। সংগীতে হাতেখড়ি বাবার কাছ থেকেই। স্বপ্নীল স্বচ্ছ ইতোমধ্যে সংগীতের বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশ করে পরিচিতি পেয়েছে। শান্ত ও নম্র-ভদ্র স্বপ্নীল স্বচ্ছ অত্যন্ত মেধাবী। গানের পাশাপাশি খেলাধুলাতেও পারদর্শী সে।

সংগীত চর্চায় স্বপ্নীল স্বচ্ছ একদিন বড় শিল্পী হবে, উজ্জল করবে সাদুল্যাপুরের নাম-এমনটা প্রত্যাশা বাবা-মা ও স্বজনদের।

স্বপ্নীল স্বচ্ছ’র মামা সরকার বন্ধন বলেন, ‘স্বচ্ছর বাবাও একজন সংগীত শিল্পী। গানের পরিবারের বেড়া ওঠা স্বচ্ছ প্রতিযোগিতায় অংশ নিয়ে সেরাদের সেরা নির্বাচিত হয়েছে।নানা সীমাবদ্ধতার মধ্যেও ক্ষুদে গানরাজ স্বপ্নীল স্বচ্ছ একদিন নামকরা বড় শিল্পী হয়ে উঠবে। তবে স্বচ্ছ’র স্বচ্ছ পূরণে প্রয়োজন সকলের দোয়া-আশীর্বাদ ও ভালোবাসার।

Comments

comments