সর্বশেষ সংবাদ

খাদ্য অপচয় রোধে বোদায় ৬ শতাধিক শিক্ষার্থীর জনসচেতনতামূলক সাইকেল র‌্যালী অনুষ্ঠিত

গোবিখবর ডেস্ক:
“অপচয় রোধ করি, খাদ্য অধিকার নিশ্চিত করি” প্রতিপাদ্য বিষয় নিয়ে পঞ্চগড়ের বোদায় জাপান ভিত্তিক স্বেচ্ছাব্রতী সংগঠন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড এবং ইয়ূথ এগেনইস্ট হাঙ্গারের আয়োজনে ৬ শতাধিক অংশগ্রহণকারীদের নিয়ে জনসচেতনতামূলক সাইকেল র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি বোদায় হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড অফিস সংলগ্ন বলরামহাট উচ্চ বিদ্যালয় মাঠের শহীদ মিনার পাদদেশ থেকে শুরু হয়ে তেলিপাড়া , সরকারপাড়া, এশিয়ান হাইওয়ে হয়ে পৌরসভার মোড় ঘুরে বোদা বাসস্ট্যান্ড এবং বাজার প্রদক্ষিণ করে গার্লস স্কুল মোড় হয়ে প্রামাণিকপাড়া আদর্শ স্কুলে এসে শেষ হয়। র‌্যালীটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ নাঈমুল হাসান, বোদা থানার অফিসার ইনচার্জ আবু হায়দার মোহাম্মদ আশরাফুজ্জামান, চন্দনবাড়ি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ময়নুল ইসলাম। উদ্বোধনী  আলোচনা সভায় সভাপতিত্ব করেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বাংলাদেশের ডেপুুটি কান্ট্রি ডিরেক্টর আনজুমান আকতার। এছাড়াও র‌্যালীটিতে আরো উপস্থিত ছিলেন হাঙ্গার র্ফ্রি ওয়ার্ল্ড জাপানের ইন্টারন্যাশনাল প্রোগ্রাম ম্যানেজার মিস আকিকো মেরা এবং মিস তেরাও মিনাকো, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বাংলাদেশ এর ম্যানেজমেন্ট কোঅর্ডিনেটর সোহেল রানা, ইয়ূথ ডেভেলপমেন্ট কো অর্ডিনেটর গাজী আনিকা আসলাম, এডভোকেসি ও অ্যাওয়ারনেস প্রোগ্রাম অফিসার আরিফুল হাসান, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড়ের প্রোগ্রাম অফিসার মালেকা বেগম, অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার অনিল চন্দ্র শর্মা, অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম অফিসার সিজুল ইসলাম, ইয়ূথ এগেইনস্ট হাঙ্গার বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মহিউদ্দিন সুমন, ইয়ূথ এগেইনস্ট হাঙ্গার বোদা পঞ্চগড়ের সভাপতি রাসেল ইসলাম, সাধারণ সম্পাদক মোনালিসা আক্তার আইরিন। পুরো ইভেন্টের উপর ড্রোন ক্যামেরাসহ ডকুমেন্টরী  টিমের নেতৃত্ব দেন দেশের খ্যাতনামা তরুণ ফটোগ্রাফ্রার ফিরোজ আল সাবাহ।
উল্লেখ্য বাংলাদেশে মোট খাদ্যের প্রায় ৩০ শতাংশই বিভিন্নভাবে নষ্ট হয়, যার আর্থিক মূল্য বছরে প্রায় ৩০ হাজার কোটি টাকা। দেশে প্রায় ৪ কোটি মানুষ পুষ্টিহীনতার শিকার। প্রায় ৪৪ শতাংশ নারী রক্তস্বল্পতায় ভোগেন। দেশে প্রতি ৫ জনে ১ জন মানুষ প্রায় দারিদ্র্য সীমার নিচে বসবাস করে। বিশেষ করে প্রত্যন্ত গ্রাম চরাঞ্চল, দূর্গম এলাকা, দর্লিত, আদিবাসী এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ শহরের নি¤œ আয়ের মানুষের মধ্যে পুষ্টিহীনতা বেশী।
অপরদিকে সমাজে একদল মানুষ প্রতিদিন নানাভাবে খাবার অপচয়  বা নষ্ট করে। এছাড়াও ব্যক্তিগত পর্যায় ছাড়াও ফসল উৎপাদনের পর কাটা, মাড়াই, সংগ্রহ, শুকানো, পরিস্কার, পরিবহন, সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ পর্যন্ত কয়েকটি ধাপে বির্পুল পরিমাণ খাদ্য নষ্ট হয়। প্রাপ্ত তথ্যানুযায়ী শুধুমাত্র ইঁদুর বছরে ৭৩২ কোটি টাকার ফসল খেয়ে ফেলে। সামাজিক অনুষ্ঠানিদিতে গরীবের চেয়ে ধনীদের মধ্যে খাদ্য অপচয়ের প্রবণতা লক্ষ্য করা যায়। এ সংক্রান্ত জনসচেতনতামূলক লিফলেট এবং স্টীকার বিতরণ করেন সাইকেল র‌্যালীতে অংশগ্রহণকারীরা।
উক্ত সাইকেল র‌্যালীটিতে যুক্ত থেকে নিরাপত্তা বিষয়ক সার্বিক সহযোগিতা করে পঞ্চগড় জেলা পুলিশ। রেসকিউ টিমে ছিল ফায়ার সার্ভিস বোদা এবং মেডিকেল টিম নিয়ে যুক্ত ছিল কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতাল। অংশগ্রহণ করে বোদার ১০ টি শিক্ষা প্রতিষ্ঠান, প্রত্যাশা ২০২১ ফোরাম, স্কাউট, একুশ স্মৃতি পাঠাগারসহ স্থানীয় বিভিন্ন সংগঠন।

Comments

comments

Leave a Reply