সর্বশেষ সংবাদ

গোলাপবাগ নামটি বিলুপ্তির পথে

মোস্তফা কামাল সুমন: কালের স্রোতে হারিয়ে যায় অনেকই কিছুই। কিছু স্মৃতি আর কিছু নাম মানুষের অন্তরে সর্বদা সজাগ থাকে। তেমনি একটি নাম গোলাপবাগ। এই গোলাপবাগ নামটি আজ প্রায় বিলুপ্তির পথে। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা শহর এক সময় গোলাপবাগ নামেই উত্তরবঙ্গ সহ দেশব্যাপী পরিচিত ছিল। উপজেলার অন্যান্য অংশের লোকজন উপজেলা শহরকে গোলাপবাগ নামে ডাকতো। সেই সাথে গঞ্জের হাট নামেও ডাকতো। কিন্তু আজ সময়ের পরিক্রমায় গোলাপবাগ নামটি প্রায় বিলুপ্তির পথে এসে দাঁড়িয়েছে। এই নামটির তেমন আরো কোন ব্যবহার সচরাচর চোখে পড়ে না। এখনি গোলাপবাগ নামটি সংরক্ষণের উদ্যোগ নেওয়ার দাবী জানিয়েছে অনেকেই।

ইতিহাস ঘেঁটে দেখা যায় গোবিন্দগঞ্জ উপজেলার আরেক সুপরিচিত নাম গোলাপবাগ। বর্ধনকোটির রাজা শ্যাম কিশোর বর্তমান পৌর শহরের মূল বাজার এলাকায় একটি গোলাপ ফুলের বাগান তৈরি করেন। এই গোলাপবাগান থেকেই কালক্রমে গোলাপবাগ নামটি পরিচিতি পায়। দীর্ঘদিন বর্তমান গোবিন্দগঞ্জ কে গোলাপবাগ নামেই সবাই চিনতো এবং এই নামেই ডাকতো। কিন্তু দাপ্তরিক কাজে গোবিন্দগঞ্জ নামটি অধিক ব্যবহার হওয়ায় গোলাপবাগ নামটি হারিয়ে গেছে। সেই সাথে মানুষের কথ্য ভাষা থেকেও গোলাপবাগ নামটির ব্যবহার কমে গেছে।

গোবিন্দগঞ্জের শামীম এন্ড শাকিল কারিগরি কলেজের প্রভাষক রাশেদ হাসান পলাশ আক্ষেপ করেই এই লেখক মোস্তফা কামাল সুমন বলেন, সরকারি প্রতিষ্ঠানের মাঝে জনতা ব্যাংকের উপজেলার শাখাটির নাম সর্বশেষ তার জানা মতে ছিলো গোলাপবাগ শাখা। কিন্তু বর্তমানে এই শাখার নামও পরিবর্তন হয়ে গোবিন্দগঞ্জ শাখা নামে ব্যবহার হচ্ছে। গোবিন্দগঞ্জের আইটি সেক্টরের তরুণ ব্যবসায়ী সুমন বাবু জানান, বর্তমান পৌর শহরে তার জানা মতে একমাত্র নির্মল কুমার শান্তি বাবু আজও তাদের দোকানের ফর্দিতে মোকাম গোলাপবাগ লেখে। সহকারী সুপার কাজী গোলাম রব্বানী রাখু জানান, উপজেলায় মাত্র দুটি প্রতিষ্ঠানের নামে গোলাপবাগ শব্দটি আছে। একটি তাঁর নিজের প্রতিষ্ঠান গোলাপবাগ মহিলা দাখিল মাদরাসা অন্যটি গোলাপবাগ সিনিয়র আলিম মাদরাসা। এমন মত দিয়েছে আরো অনেকে। তাদের মতে ছাঁপা কাগজে গোলাপবাগ নামটি প্রায় আজ বিলুপ্ত। বহুল ব্যবহৃত সরকারি কোন প্রতিষ্ঠানের নাম গোলাপবাগ না রাখলে ধীরে ধীরে গোলাপবাগ নামটি সম্পূর্ণ বিলুপ্ত হয়ে যাবে।

গোবিন্দগঞ্জের আরেক নাম গোলাপবাগ নামটি স্মরণীয় করে রাখতে গোবিন্দগঞ্জে নির্মিত হতে যাওয়া সরকারি কারিগরি কলেজটির নাম গোলাপবাগ সরকারি কারিগরি কলেজ নামকরণের দাবী জানিয়েছে উপজেলার সচেতন নাগরিকরা। এই দাবীর প্রতি সহমত জানিয়ে গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ প্রধান জানান, তিনি সর্বাত্বক চেষ্টা করবেন যাতে গোলাপবাগ নামে প্রতিষ্ঠানটির নামকরণ হয়। যাতে গোলাপবাগ নামটি চিরস্মরণীয় হয়ে থাকে।

Comments

comments