সর্বশেষ সংবাদ

পাকিস্তানপন্থি এনজিও রোহিঙ্গাদের নিয়ে বিশৃঙ্খলা করছে : কাদের

মির, ঢাকা সংবাদদাতা : রোহিঙ্গাদের নিয়ে পাকিস্তানপন্থি কিছু এনজিও বিশৃঙ্খলা করছে বলে তথ্য দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রবিবার (৮ সেপ্টেম্বর) সচিবালয়ে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

রবার্ট মিলারের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের বিষয়ে কিছু আলোচনা হয়েছে। এনজিও নিয়ে যে কথা হচ্ছে, আমরা কী দৃষ্টিকোণ থেকে বলছি ও কাদের নিয়ে বলছি, আমরা কীভাবে কোন এনজিও চিহ্নিত করছি, এসব বিষয়ে কথা হয়েছে। তাদের কোনো অভিযোগ রয়েছে বলে আমরা মনে করি না।

ওবায়দুল কাদের বলেন, আমাদের কাছে কিছু তথ্য আছে, আমরা সেগুলো খতিয়ে দেখছি। তথ্য সব সত্য হবে এমন কথা নেই। তথ্যের মধ্যে কিছু প্রো-পাকিস্তানি এনজিও রয়েছে। ওই এনজিওগুলো সমস্যা তৈরি করছে, সহিংসতা করছে। সম্প্রতি রোহিঙ্গারা দোয়া করবে, আল্লার কাছে মুনাজাত করবে বলে অনুমতি নিয়ে রাজনৈতিক সমাবেশের দিকে গেছে। এগুলো নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে, আমরা সেটা বলেছি।

কাদের বলেন, মার্কিন রাষ্ট্রদূত বলেছেন তারা এই ইস্যুতে প্রথম থেকেই আমাদের সঙ্গে রয়েছে। বাংলাদেশ যে ইতিবাচক সাড়া দিয়েছে, প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে উদারতার সঙ্গে সীমান্ত খুলে দিয়েছেন, এটা বিরল। অবশ্যই বাংলাদেশ প্রশংসার দাবিদার।

রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্র চাপ দেবে কি না এ ব্যাপারে তিনি বলেন, চাপ দেওয়ার বিষয়টি বলেছি। যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের বাণিজ্যযুদ্ধ চলছে। তারা মিয়ানমারকে হয়তো চাপ প্রয়োগ করবে। আমাদের প্রতিনিধিদল চীনে গেছে। চীনের মতো বড় শক্তি মিয়ানমারের বন্ধু দেশ। এ ক্ষেত্রে মিয়ানমারের ওপর চাপটা আরও বেশি করে প্রয়োগ করে। এখানে ১১ লাখ মানুষ আমাদের ইকোট্যুরিজম অ্যাফেক্ট হচ্ছে। এত বড় বোঝা আমরা আর নিতে পারছি না।

Comments

comments