1. rsumon83@gmail.com : Gobi Khobor : Mostofa Kamal
  2. omar1@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  3. ariful.bpi2012@gmail.com : Ariful Islam : Ariful Islam
  4. omar@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  5. rsaidul34@gmail.com : Saidul Islam : Saidul Islam
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গেজেটে রবিদাস জনগোষ্ঠীর অন্তর্ভূক্তির দাবীতে বিআরএফ - গোবি খবর
বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৯:৪১ পূর্বাহ্ন

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গেজেটে রবিদাস জনগোষ্ঠীর অন্তর্ভূক্তির দাবীতে বিআরএফ

  • আপডেট করা হয়েছে : মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯
  • ২৬ বার পঠিত

গোবিখবর ডেস্ক: সম্প্রতি “ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন-২০১০” এর তালিকা হতে রবিদাস জনগোষ্ঠীকে বাদ রেখেই গেজেট চুড়ান্ত করা হয়েছে। এর প্রতিবাদ ও অবিলম্বে প্রকৃত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রবিদাস জনগোষ্ঠীকে যুক্ত করে পূনরায় গেজেট সংশোধনের দাবী জানিয়েছেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)-কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ। বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর কেন্দ্রিয় প্রতিষ্ঠাতা মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই দাবী জানানো হয়।

এ বিষয়ে বিআরএফ এর স্পষ্ট বক্তব্য হলো: ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে বিবেচিত হবার মতো সকল যোগ্যতা ও বৈশিষ্ট্য রবিদাস জনগোষ্ঠীর মাঝে উপস্থিত। বিগত সময়ে বেশ কিছু জেলা প্রশাসক রবিদাসদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে সনদপত্র প্রদান করেছেন। আইএলও সহ বিভিন্ন নির্ভরযোগ্য সংস্থার নথিপত্রে বর্নিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বৈশিষ্টানুযায়ী রবিদাস জনগোষ্ঠী প্রকৃত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী। এমনকি বর্তমানেও চলমান মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় হতে প্রদত্ত “বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত) কর্মসূচি” এর তালিকায় রবিদাস জনগোষ্ঠী ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবেই স্বীকৃত। কিন্তু“ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন-২০১০” এর তালিকা হতে রবিদাস জনগোষ্ঠীকে বাদ রাখা সম্পূর্নরূপে অযৌক্তিক ও সরকারী নথিপত্রের সাথে সাংঘর্ষিকও বটে। সর্বশেষ সংশোধিত গেজেটের তালিকায় ৫০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর স্থান হলেও রবিদাস জনগোষ্ঠী কেন স্থান পাবে না, তা একটি মৌলিক প্রশ্নের জায়গা। বিষয়টি পূনরায় বিবেচনাপূর্বক রবিদাস জনগোষ্ঠীকে গেজেটে অন্তর্ভূক্ত করতেই হবে।

রবিদাস জনগোষ্ঠীকে যুক্ত করে পূনরায় গেজেট সংশোধনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবী জানিয়ে বিবৃতি দিয়েছেন বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ) এর প্রধান উপদেষ্টা সন্তবন্ধু মাষ্টার কানাইলাল রবিদাস (মহন্ত), সম্মানিত উপদেষ্টা অ্যাডভোকেট বাবুল রবিদাস, অ্যাডভোকেট মনিলাল রবিদাস, সভাপতি অজয় রবিদাস, সহ সভাপতি চাঁনমোহন রবিদাস, মিলন রবিদাস, মহাসচিব শিপন রবিদাস প্রাণকৃষ্ণ, যুগ্ম মহাসচিব নিরব রবিদাস, সাংগঠনিক সম্পাদক কৈলাশ রবিদাস, সহ সাংগঠনিক সম্পাদক আদুরী রবিদাস, অর্থ-সম্পাদক মিলন রবিদাস, দপ্তর সম্পাদক রুমন রবিদাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক রতন রবিদাস, ধর্ম বিষয়ক সম্পাদক পরেশ শিবানন্দজী , শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক সন্তোষ রবিদাস, আইন ও বিচার বিষয়ক সম্পাদক দিপক রবিদাস দিপু, নারী ও শিশু বিষয়ক সম্পাদক প্রভাতী রানী রবিদাস (শিল্পী), ছাত্র-যুব বিষয়ক সম্পাদক লেবুলাল রবিদাস, ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক প্রতিমা রানী রবিদাস, তথ্য ও গবেষণা সম্পাদক রিংকু রবিদাস, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সুভাষ রবিদাস, সমাজকল্যান ও ত্রাণ বিষয়ক সম্পাদক লিটন রবিদাস, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক জয়ন্ত রবিদাস, স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক ঝর্না রানী রবিদাস, মানবাধিকার বিষয়ক সম্পাদক অরুনা রানী রবিদাস, রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী হান্নান রবিদাস, রংপুর বিভাগীয় সমন্বয়কারী উত্তম কুমার রবিদাস সহ বিআরএফ এর সকল বিভাগ/জেলা/উপজেলা/পৌর/ইউনিয়ন কমিটির নেতৃবৃন্দ।

প্রেস বিজ্ঞপ্তি

Comments

comments

এই খবর সবার সাথে শেয়ার করুন

এই ধরনের আরও খবর

গোবিন্দগঞ্জ ও তৎসংলগ্ন এলাকার জন্য

সারাদেশের জন্য

© স্বত্ব গোবিখবর ২০১৩-২০২০

কারিগরি সহযোগিতায় Pigeon Soft