সর্বশেষ সংবাদ

ইতালি, মোনাকো ও ফ্রান্স সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি

গোবিখবর ডেস্ক: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এ সপ্তাহে ইতালি, মোনাকো ও ফ্রান্স সফর করবেন। এদিকে ইউরোপীয় অন্যান্য দেশের বর্জন সত্ত্বেও রোম তার বিশ্ব বাণিজ্য অবকাঠামো কর্মসূচিতে যোগ দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র
চীনের প্রেসিডেন্টের এ ভ্রমণের ব্যাপারে বিস্তারিত উল্লেখ না করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কং এক বিবৃতিতে জানান, শি আগামী ২১ থেকে ২৬ মার্চ পর্যন্ত রাষ্ট্রীয় সফর করবেন।
গত সপ্তাহে ইতালির এক কর্মকর্তা জানান, রোম শি’র এক ট্রিলিয়ন ডলার ব্যায়ের মেগা প্রকল্প বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের প্রতি আনুষ্ঠানিকভাবে সমর্থন জানাতে বেইজিংয়ের সাথে বাধ্যতামূলক নয় এমন একটি সমঝোতা স্বারক স্বাক্ষর করবে। চীনের এ প্রকল্প নিউ সিল্ক রোড নামেও পরিচিত।
বেইজিং এশিয়া, আফ্রিকা ও ইউরোপের অবকাঠামো, সমুদ্র, রেল ও সড়ক পথ নির্মাণ প্রকল্পে অর্থের যোগান দিলেও সমালোচকরা সতর্ক করে দিয়ে বলেছে যে এতে প্রধানত চীনের কোম্পানিগুলো লাভবান হবে। আর এটি আর্থিকভাবে দুর্বল অনেক দেশের ‘ঋণের চাপ’ বাড়াবে।
এদিকে ইতালির ঘোষণার পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ গত সপ্তাহে বলেন, চীনের ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর একটি ‘সমন্বিত পদক্ষেপ’ নেয়া উচিত হবে।
ম্যাক্রোঁ বলেন, ‘তবে এটি একটি ভাল চিন্তা যে চীন অনেক দেশের উন্নয়নের অংশীদার হচ্ছে।

সুত্র বাসস

Comments

comments