1. rsumon83@gmail.com : Gobi Khobor : Mostofa Kamal
  2. omar1@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  3. ariful.bpi2012@gmail.com : Ariful Islam : Ariful Islam
  4. omar@gobikhobor.com : omar Faruk : omar Faruk
  5. rsaidul34@gmail.com : Saidul Islam : Saidul Islam
এমপিওভুক্তির নতুন আদেশের পরেও বঞ্চিত অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা - গোবি খবর
বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ০৯:০১ অপরাহ্ন
সর্বশেষ :

এমপিওভুক্তির নতুন আদেশের পরেও বঞ্চিত অতিরিক্ত শ্রেণি শিক্ষকরা

  • আপডেট করা হয়েছে : বুধবার, ১০ অক্টোবর, ২০১৮
  • ৪৭ বার পঠিত

মোস্তফা কামাল সুমন: এমপিওভুক্তির নতুন আদেশের পরেও এমপিওভুক্ত হতে ব্যর্থ হচ্ছে প্রায় হাজারের অধিক শিক্ষক। অতিরিক্ত শ্রেণি শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হলেও এবারের আদেশের পরেও এমপিওভুক্তকরণ অনিশ্চিত হয়ে গেছে তাদের। ২০১১ সালের আগে অনুমোদিত শাখায় এই সব শিক্ষক নিয়োগ পেলেও দীর্ঘদিন ধরে তাদের এমপিওভুক্তি করা হচ্ছে না।

অতিরিক্ত শ্রেণি শিক্ষকদের এমপিওভুক্ত করার লক্ষ্যে গত ৯ অক্টোবর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত আদেশে বলায় ১৩.১১.২০১১ থেকে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ জারীর পূর্ব পর্যন্ত অতিরিক্ত শ্রেণি শাখা ও বিভাগ/বিষয় অনুমোদনের বিপরীতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের কে এমপিওভুক্ত করার সিন্ধান্ত গ্রহণ করা হয়েছে। কিন্তু এই আদেশের পরেও হতাশা সৃষ্টি করেছে তেরো এগারোর পূর্বের অনুমোদিত শাখায় নিয়োগ পাওয়া হাজারের অধিক শিক্ষকের। শুধুমাত্র গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা ২০১১ সালের আগের শাখায় নিয়োগ পাওয়া অতিরিক্ত শ্রেণি শিক্ষকের সংখ্যা প্রায় ৫০ জন। এই চিত্র শুধু গোবিন্দগঞ্জ উপজেলার নয় সারা দেশেই ২০১১ সালের আগের শাখায় নিয়োগ পেয়ে মানবেতর জীবন যাপন করছে হাজারের অধিক শিক্ষক।

গোবিন্দগঞ্জ উপজেলার লোলতলা উচ্চ বিদ্যালয়ের অতিরিক্তি শ্রেণি শিক্ষক হিসেবে নিয়োগ পাওয়া আব্দুস সালাম জানান, ৯ অক্টোবরের আদেশের পরেও আমরা বঞ্চিত হচ্ছি। আমাদের ২০০৪ সালের অনুমোদিত শাখায় নিয়োগ দেওয়া হয়েছে। এর আগেও ১৩.১১.২০১১ পরের অনুমোদিত শাখায় নিয়োগ পাওয়া শিক্ষকদের এমপিওভুক্ত করার আদেশ জারী করা হলেও তখনো আমরা উপেক্ষিত থেকে যাই।

একই রকম অভিমত ব্যক্ত করে উপজেলার বিশুবাড়ী উচ্চ বিদ্যালয়ের অতিরিক্ত শ্রেণি শিক্ষক রতন চন্দ্র জানান, তাঁর বিদ্যালয়ে তিনটি শাখা আছে। সর্বশেষ শাখা অনুমোদন ২০০৪ সালে। ২০১৪ সালে অতিরিক্ত শ্রেণি শাখায় নিয়োগপ্রাপ্ত হলেও দীর্ঘদিন এমপিওভুক্ত না হওয়ায় মানবেতর জীবনযাপনে বাধ্য হচ্ছি। আমার বিদ্যালয়ে তেরো এগারোর আগে অনুমোদিত শাখায় নিয়োগপ্রাপ্ত এমপিওবিহীন দুইজন শিক্ষক আছে।

অতিরিক্তি শ্রেণি শাখায় নিয়োগ পাওয়া পৌর শহরের গোবিন্দগঞ্জ বি,এম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সরোয়ার হোসেন ৯ অক্টোবরের আদেশ সংশোধন করে তেরো এগারোর পূর্বের শাখায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের অর্ন্তভুক্ত করে নতুন আদেশ প্রদানের আবেদন জানান। তাছাড়া তাদের মত বহু শিক্ষক নতুন আদেশের পরেও এমপিওভুক্ত হতে ব্যর্থ হবে।

Comments

comments

এই খবর সবার সাথে শেয়ার করুন

এই ধরনের আরও খবর

গোবিন্দগঞ্জ ও তৎসংলগ্ন এলাকার জন্য

সারাদেশের জন্য

© স্বত্ব গোবিখবর ২০১৩-২০২০

কারিগরি সহযোগিতায় Pigeon Soft