সর্বশেষ সংবাদ

দেশ সেরা আইটি এক্সপার্টদের নিয়ে বগুড়ায় হবে এবারের বিটপা কনফারেন্স

গোবিখবর ডেস্ক : বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের তরুণরাও পিছিয়ে নেই আইটিতে। ফ্রিল্যান্সিং করে নিজেদের ক্যারিয়ার গড়ে পরবর্তিতে হয়ে উঠছে তরুণ উদ্যোক্তা। বর্তমান সময়ে আমাদের দেশে তরুণ তরুণীদের কাছে সবচেয়ে আলোচিত বিষয়ের একটি হচ্ছে ফ্রিল্যান্সিং । ইতিমধ্যে অনেকে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজেদের ভাগ্যকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। পড়ালেখা শেষে বা পড়ালেখার সঙ্গে সঙ্গে ফ্রিল্যান্সিংয়ে গড়ে নিতে পারেন আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার। ফ্রিল্যান্সিং হচ্ছে মাল্টি বিলিয়ন ডলারের একটা বিশাল বাজার। উন্নত দেশ গুলো তাদের কাজের মূল্য কমানোর জন্য আউটসোর্সিং করে থাকে। আমাদের পার্শ্ববর্তি দেশ ভারত এবং পাকিস্তান সেই সুযোগটি খুবই ভালভাবে কাজে লাগিয়েছে। আমরাও যদি ফ্রিল্যান্সিংয়ের এই বিশাল বাজার এর সামান্য অংশ কাজে লাগাতে পারি, তাহলে ফ্রিল্যান্সিংও হতে পারে আমাদের অর্থনীতি মজবুত করার শক্ত হাতিয়ার।

গতানুগতিক চাকুরী, ব্যবসা প্রতিষ্ঠিত পেশা হলেও ফ্রিল্যান্সিং এর ধারনাটা আমাদের কাছে নতুন। তাই এই পেশায় যারা যুক্ত আছেন তারা অনেক ক্ষেত্রেই সামাজিক মর্যাদার অভাব বোধ করেন। মুক্তপেশাজীবিদের এই সামাজিক মর্যাদা বৃদ্ধি এবং দেশ জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনলাইন প্রফেশনালদেরকে একত্রিত করতে বগুড়া অনলাইন প্রফেশনাল কমিউনিটি (বিওপিসি) নামের একটি সংস্থা কাজ করে যাচ্ছে। বিওপিসি প্রথম যাত্রা শুরু করেছিল ২০১৪ সালে এরপর থেকে গত ৫ বছরে ফ্রিলান্সারদের নিয়ে বেশ কিছু ইভেন্ট এবং কনফারেন্স’র এর আয়োজন করে।

এরই ধারাবাহিকতায় দেশের সবচেয়ে বড় অনলাইন প্রফেশনালদের নিয়ে বিটপা কনফারেন্স-২০১৯ আয়োজন করতে যাচ্ছে বগুড়া অনলাইন প্রফেশনাল কমিউনিটি। উক্ত কনফারেন্সে দেশ সেরা আইটি এক্সপার্ট হাসিন হায়দার (প্রতিষ্ঠাতা লার্ন উইথ হাসিন হায়দার), এসএম বেলাল উদ্দিন (কান্ট্রি ম্যানেজার গিয়ার লা ), জাফর হোসনে জাফি (কান্ট্রি ডিরেক্টর, মোটেফি), আপওয়ার্ক বাংলাদেশ গ্রুপের এডমিনসহ ‍৪০ জন আইটি এক্সপার্ট উপস্থিত থাকবেন। আউটসোর্সিং-এর বিভিন্ন বিষয়ের উপর দিনব্যাপী কর্মশালায় বিভিন্ন দিক নির্দেশনা দিবেন।

এছাড়াও যারা ফ্রিলান্সিং করে উদ্যোক্তা হতে চায়। তাদের বিভিন্ন বিষয়ে সহযোগিতার জন্য কাজ করছে কোওয়ার্ক। কোওয়ার্কের প্রতিষ্ঠাতা আসিফ আহনাফ কথা বলবেন উদ্যোক্তা তৈরির সহায়তা নিয়ে। কনফারেন্স-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।

বিটপা কনফারেন্স আগামী ১৬ নভেম্বর-২০১৯ শনিবার বগুড়া শহরের শহীদ টিটু মিলনায়তনে অনুষ্ঠিত হবে এবং এই কর্মশালায় ৭০০ এর বেশি তরুন/তরুনী অংশগ্রহন করবে।

বিস্তারিতঃ- https://bitpa.org.bd/co19/ https://www.facebook.com/groups/bopc.org.bd

Comments

comments