সর্বশেষ সংবাদ

১৫ নভেম্বর পর্যন্ত দেশের সব কোচিং বন্ধ রাখার নির্দেশ

মির, ঢাকা সংবাদদাতা : ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময়ে কোচিং সেন্টার খোলা রাখার প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

মঙ্গলবার (২৯ অক্টোবর) সকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি জানান, আগামী ২ নভেম্বর থেকে সারাদেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষাকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা বাহিনী সজাগ রয়েছে। কোনো অনিয়ম পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এবার মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিচ্ছে। দশমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এই পরীক্ষায় আগের থেকে শিক্ষাক্ষেত্রে ব্যাপক পরিমানগত ও গুণগত পরিবর্তন হয়েছে বলেও জানান তিনি। এবার জেএসসি ও জেডিসি এই দুই পর্যায়ে ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন এবং জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। আর শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ২৯ হাজার ২৬২টি।

প্রশ্নপত্র ফাঁস এবং ফাঁসের গুজবমুক্ত পরিবেশে পরীক্ষা শেষ করার জন্য কোনো প্রতারক যাতে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে ভুয়া তথ্য, মিথ্যা প্রশ্নপত্র তৈরি করতে না পারে সেজন্য সবাইকে সজাগ থাকতে বলেছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ‘জেএসসি-জেডিসি পরীক্ষাকে কেন্দ্র করে প্রতারক চক্র এখন প্রশ্নপত্র ফাঁস করে না, চক্রটি বিভ্রান্ত ছড়ায়।’ এই চক্রের গুজবে বিভ্রান্ত না হতে সব অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

Comments

comments