সর্বশেষ সংবাদ

ধনবাড়ীতে তথ্য আপার সেবা বিষয়ক উঠান বৈঠক

Exif_JPEG_420

সৈয়দ সাজন আহমেদ রাজু, ধনবাড়ী (টাঙ্গাইল) প্রতিনিধি ঃ ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ ও প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন (২য় পর্যায়) প্রকল্পের আওতায় টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি খন্দকারপাড়া গ্রামে “শেখ হাসিনার সহায়তায় তথ্য আপা পথ দেখায়” এই প্রতিপাদ্যকে সামনে রেখে তথ্য আপার সেবা বিষয়ক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার তথ্য সেবা কেন্দ্রের আয়োজনে তথ্য সেবা কর্মকর্তা শামীমা আক্তার শাম্মীর সঞ্চালায় উপজেলা নির্বাহী অফিসার অরিফা সিদ্দিকার সভাপতিত্বে উঠান বৈঠকে বক্তব্য রাখেন রিসোর্স পার্সন উপজলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসিমা বেগম, মুশুদ্দি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ফটু, ইউপি সদস্য আল-আমিন, ইউপি সচিব আ. কদ্দুস, তথ্য সহকারী রেশমা আক্তার ও ফিরোজা বেগম, সেবা গ্রহিতা লাবণী আক্তার কণা, রিনা খাতুন প্রমূখ।বৈঠকে বক্তরা মহিলাদে বাল্য বিবাহ, স্বাস্থ্য সেবা, সন্ত্রাস, মাদক, তথ্য প্রযুক্তি সেবা, জঙ্গিবাদসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন।

উপজেলা নির্বাহী অফিসার আরিফা সিদ্দিকা সভাপতির বক্তব্যে বলেন, নারীদের ক্ষমতায়ন ছাড়া দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাই বর্তমান সরকার নারীদের ক্ষমতায়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে। তথ্য আপা প্রকল্প নারীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা প্রদানের মাধ্যমে তাদের ক্ষমতায়নকে আরো ত্বরান্বিত করবে। গ্রামের মহিলারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ডিজিটাল সেবা, সমাজের বিভিন্ন অসঙ্গতিমূলক কর্মকান্ডসহ অনেক বিষয়ে তারা সচেতন নয়। তাই ডিজিটাল সেবা নিয়ে অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়নে দেশের সার্বিক উন্নয়ন সাধিত হবে। আর এ সেবাগুলো মহিলাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলায় সরকার এ তথ্যসেবা কেন্দ্র স্থাপন করেছে।

পরে তথ্য কেন্দ্রের মাধ্যমে অতিথিরা নিজ হাতে ৫০ জন গ্রামীণ তৃনমূল মহিলাদের প্রত্যককে ১০০ টাকা করে তুলে দেন। উক্ত উঠান বৈঠকে তৃণমূলের নারীরা ছাড়াও স্থানীয় সাংবাদিক ও এলাকার গন্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Comments

comments