সর্বশেষ সংবাদ

ধামইরহাটে দুই দিন ধরে গুড়িগুড়ি বৃষ্টি,জনদূর্ভোগ চরমে

মো.হারুন আল রশীদ, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ
নওগাঁর ধামইরহাটে গত দুই দিন ধরে অবিরাম গুড়িগুড়ি বৃষ্টি ঝড়ছে। অবিরাম বৃষ্টি কারণে জনজীবন অচল হয়ে পড়েছে। এদিকে খেটে খাওয়া নি¤œ আয়ের মানুষ,রোগি,শিশু ও গবাদীপশুর দূর্ভোগ চরম আকার ধারণ করছে।

সারা দেশের ন্যায় ধামইরহাট উপজেলার সর্বত্র গত দুই দিন ধরে অবিরাম গুড়িগুড়ি বৃষ্টি ঝড়ছে। বৃষ্টির কারণে মানুষ একান্ত জরুরী কাজ ছাড়া ঘর থেকে বের হচ্ছে না। শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীর উপস্থিতি ছিলনা বললেই চলে। নি¤œ আয়ের মানুষ বিশেষ করে ভ্যান,বিক্সা,অকো রিক্সা ও শ্রমিকরা বেকায়দায় পড়েছেন। অনেকে পেটের তাগিদে বৃষ্টি মধ্যে বাধ্য হয়ে রাস্তায় বেড়িয়ে পড়েছেন। বিরতিহীন বৃষ্টি কারণে অসংখ্য গবাদীপশুর খাদ্য সংকট দেখা দিয়েছে। বাধ্য হয়ে কৃষকগণ বিভিন্ন গাছের ডালপাতা কেটে পশু খাদ্য হিসেবে ব্যবহার করছে। এদিকে বৃষ্টির পানিতে এলাকায় খালবিল,ডোবা,খাড়ী,নদী-নালা ভরে গেছে। ধামইরহাট খাড়ি,আমাইতাড়া কলকলিয়া খাড়ী,শল্পী চিরি ও কোতরা নদীর পানি বেড়ে যাওয়ায় নিচু জমির আমন ধানগাছ ডুবতে বসেছে। অতিরিক্ত বৃষ্টির কারণে শাকসবজির ক্ষতি হলেও আমন ধানের বেশ উপকার হয়েছে।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.সেলিম রেজা বলেন,ধামইরহাট এলাকায় আগামী ৪ অক্টোবর পর্যন্ত বৃষ্টিপাত থাকবে। অতিরিক্ত বৃষ্টির ফলে শসা,বেগুন ও করলার জমিতে পানি জমে থাকলে ফসলের ক্ষতি হবে। কৃষি বিভাগ থেকে কৃষকদেরকে জমি থেকে পানি বের করার পরামর্শ দেয়া হচ্ছে। বৃষ্টির ফলে আমন ধানের অনেক উপকার হয়েছে। মাঠে মাজরা পোকার আক্রমণ থাকবে না। কৃষকদেরকে আর টাকা খরচ করে পানি সেচ দিতে হবেনা। এতে কৃষকের আর্থিক সাশ্রয় হবে।

Comments

comments