সর্বশেষ সংবাদ

ধামইরহাটে পেঁয়াজের মূল্য ১দিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ৩০ টাকা

মো.হারুন আল রশীদ, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি:
নওগাঁর ধামইরহাটে পেঁয়াজের মূল্য ১দিনের ব্যবধানে কেজিতে বেড়েছে ৩০টাকা। বাজার মনিটরিং ব্যবস্থা না থাকায় ইচ্ছামত খুচরা বিক্রেতা পেঁয়াজের দাম বাড়িয়ে দিচ্ছে। এক্ষুনি শক্ত হাতে বাজার মনিটরিং করতে না পারলে পেঁয়াজের দাম সাধারণ মানুষের নাগালের বাহিরে চলে যেতে পারে।

জানা গেছে,ধামইরহাট উপজেলার সর্বত্র এখন প্রকারভেদে ভারতীয় পেঁয়াজ ৮৫ থেকে ৯৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অথচ গত রবিবার এলাকার সর্ববৃহৎ ধামইরহাট হাটে ভারতীয় পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকা পর্যন্ত কেনাবেচা হয়েছে। বাজারে দেশী পেঁয়াজ নাই বললেই চলে। যদি পাওয়া যায় কেজি প্রতি দাম হাঁকা হচ্ছে ১শত ১০ টাকা। পেঁয়াজের পাশাপাশি অন্যান্য সবজির দামও বাড়তির দিকে। ধামইরহাট কাঁচা বাজারে করলা ৫০টাকা,বেগুন ৫০টাকা,আলু দেশী ৩০ টাকা,হল্যান্ড ২০টাকা,পটল ২৫টাকা,মিষ্টি লাউ ৪০ টাকা,কাঁচা মরিচ ৬০ টাকা,পেঁপে ২০ টাকা,রসুন ও আদা ১৮০ টাকা দরে কেনা বেচা হচ্ছে। মইশড় গ্রামের কৃষক দিলদার হোসেন ফকির বলেন,রবিবার হাটে ভারতীয় পেঁয়াজ ৫৫ টাকা কেজি দরে কিনি। সেই পেঁয়াজ ধামইরহাট কাঁচা বাজারে ৯০-৯৫ টাকা দরে বিক্রি হচ্ছে। ধামইরহাট কাঁচা বাজারে খুচরা ব্যবসায়ী খলিলুর রহমান ও সাইদুল ইসলাম বলেন,ভারত সরকার পেঁয়াজ রপ্তানী বন্ধ করায় এ সমস্যা সৃষ্টি হয়েছে। এই এলাকার পেঁয়াজ পাইকারী বাজার হিলি স্থলবন্দরে গতকাল ৮০-৮৫টাকা দরে পেঁয়াজ কেনাবেচা হয়েছে।

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় জানান,বাজার মনিটরিং ব্যবস্থা জোরদার করা হবে। বিষয়টি নিয়ে ব্যবসায়ীদের বসবো। যদি কেউ সিন্ডিকেট করে অসৎ উদ্দেশ্যে দাম বাড়িয়ে দেয় তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Comments

comments