সর্বশেষ সংবাদ

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ দিচ্ছে সরকার

মির, ঢাকা সংবাদদাতা : সরকারি প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাদ দিতে চায় সরকার। এ পর্যায়ে বার্ষিক পরীক্ষা বাদ দিয়ে শুধু মাত্র শ্রেণি কক্ষে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের কথা জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মোহাম্মদ আকরাম আল হোসেন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

সচিব জানান, প্রাথমিক পর্যায়ে দেশের একশ বিদ্যালয়ের মধ্যে পরীক্ষামূলক হিসেবে এ উদ্যোগ বাস্তবায়ন করা হবে। ২০২১ সাল থেকে দেশের ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দিয়ে ক্লাস পরীক্ষার মাধ্যমে এ পর্যায়ে মূল্যায়ন করা হবে। তবে চতুর্থ শ্রেণি থেকে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা দিতে হবে। আর ২০২১ সাল থেকে নতুন পাঠ্যক্রম নিয়ে আসা হবে। এ সময় দেশের বর্তমান স্বাক্ষরতার হার তুলে ধরেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন।

তিনি বলেন, বর্তমানে দেশে স্বাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ। নিরক্ষর থাকা ৩ কোটি ২৫ লাখ জনগোষ্ঠীর মাঝে স্বাক্ষরতা দিতে এরই মধ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া, ২৩ লাখ নিরক্ষর মানুষকে স্বাক্ষরতা দেওয়ার কাজ শেষ করে এনেছেন উল্লেখ করে মন্ত্রী জানান, আগামী ২০২০-২১ মুজিববর্ষে আরো ২১ লাখ নিরক্ষরকে স্বাক্ষরতা দেওয়া হবে।

দেশের যত্রতত্র গড়ে ওঠা কিন্ডারগার্টেনগুলোর বিষয়েও সরকার ব্যবস্থা নিচ্ছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে। প্রাথমিক ও গণশিক্ষা সচিব জানান, ৮টি টাস্কফোর্স এ নিয়ে মাঠে কাজ করছে। এ সময় বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের জন্য দুপুরের খাবারের ব্যবস্থা করার বিষয় সংক্রান্ত সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে সচিব জানান, জানুয়ারি থেকে যাতে এই উদ্যোগ চালু করা যায় সেজন্য একটা খসড়া তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুমতির জন্য পাঠানো হয়েছে। এর আগে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস উদযাপনের পরিকল্পনা তুলে ধরা হয়। আগামী ৮ সেপ্টেম্বর বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বহুভাষায় স্বাক্ষরতা, উন্নত জীবনের নিশ্চয়তা’ প্রতিপাদ্য নিয়ে দিনটি উদযাপনের উদ্যোগ নিয়েছে সরকার। দিবসটি উদযাপনে রাজধানীর শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Comments

comments