সর্বশেষ সংবাদ

উত্তরাঞ্চলের ট্রেন ১০ ঘন্টা বিলম্বে, ভোগান্তিতে যাত্রীরা

নুর হোসেন রেইন, সাঘাটা ( গাইবান্ধা ) প্রতিনিধিঃ
উত্তরের জনপদ গাইবান্ধার সাঘাটা ও ফুলছড়ি । এই দুই উপজেলায় নেই কোন ঢাকার সাথে সরাসরি যোগাযোগে মহাসড়ক । তাই এই দুই উপজেলার মানুষের ঢাকা যেতে সহজ মাধ্যম রেলপথ । আর এই রেলপথের গুরত্বপুর্ন ষ্টেশন হচ্ছে বোনারপাড়া ঐতিহ্যবাহী জংশন ষ্টেশন । এই ষ্টেশনের যাত্রীদের ট্রেনে ভ্রমনে পোহাতে হচ্ছে নানা বিরম্বনা । নিরাপদ যাত্রাপথ ট্রেনকে বেছে নিয়েও পারছেন না সময় মতো পৌছাতে । তাই হতাশায় সারারাত জেগেও মিলছেনা সমাধান কারন যেসময় ঢাকায় পৌছানোর কথা সেই সময় ট্রেনটি ঢাকার উদ্যেশেই ছাড়েনি । ঢাকা গামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি শুক্রবার রাত ১০টা ১১ মিনিটে বোনারপাড়া রেলওয়ে ষ্টেশন থেকে ঢাকার উদেশ্যে ছাড়ার কথা থাকলেও ১০ ঘন্টা বিলম্বে ট্রেনটি গতকাল শনিবার সকাল ৮ টা ২০ মিনিটে বোনারপাড়া থেকে ঢাকার উদ্যেশে ছেড়ে যায় ।ঢাকার একটি কলেজে জব করেন মাহমুদা, ঈদের ছুটিতে গ্রামের বাড়ী সাঘাটা ইউনিয়নের পুর্ব কচুয়ায় আসে । শনিবার (১৭ আগষ্ট ) সকাল ১০ টা থেকে কর্মস্থলে যোগ দেয়ার কথা তাই ছুটি শেষে শুক্রবার (১৬ আগষ্ট) রাত ১০ টায় রংপুর এক্সপ্রেস ট্রেনে ঢাকার যাওয়ার কথা ছিল । কিন্তু শুক্রবার রাত ১০ টার ট্রেন আসলো শনিবার সকাল সাড়ে ৮ টায় । মাহমুদার মতো পলাশ , মেহেদী , কবিরের একই আবস্থা । ট্রেন বিলম্ব হওয়ার কারনে বোনারপাড়ার শিমুল তাইড় গ্রামে মিলন মিয়া শুক্রবার রাত ১২ টায় ৫০ টাকার সিএনজি ভাড়া ৫০০ টাকা দিয়ে গোবিন্দগঞ্জ যায় বাসে ঢাকায় যাওয়ার জন্য । শতাধিক যাত্রী শনিবারের সকাল ৭ টার কলেজ ট্রেনে বগুড়া যায় বাস যোগে ঢাকায় যাওয়ার জন্য । এভাবে ট্রেন বিলম্ব হওয়ায় যাত্রীদের চাপও কমেছে ।
রংপুরের কাউনিয়া ষ্টেশনের এক যাত্রী রাত জেগে নাজেহাল হয়ে কর্মস্থলে যাচ্ছেন । ট্রেনের জানালার ফাকে প্রতিবেদককে জানান, আর ট্রেনে যাতায়াত করবো না । এই ট্রেনের কারনেই হয়তো চাকুরী যেতে পারে ।

ঢাকাগামী যাত্রী আশরাফুল ইসলাম জানান, জীবনের ঝুঁকি নিয়ে কর্মজীবি মানুষরা গ্রামে আসে নির্দিষ্ট সময় কর্মস্থলে ফিরতে নানা বিরম্বনা পোহাতে হচ্ছে তাদের । যাতায়াত করতেই যদি ছুটি শেষ হয় তাহলে আমাদের ঈদের আনন্দ কাটবে কিভাবে ।

যাত্রীদের নিরাপত্তায় পুলিশ অগ্রনী ভুমিকা পালন করছেন বলে জানান, বোনারপাড়া রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আব্দুল মান্নান ফরায়েজী বলেন, কোনো যাত্রী যাতে মলম পাটির খপ্পরে না পরে এবং যাত্রীদের মালামাল ও জীবনের নিরাপত্তায় আমরা তৎপর আছি ।

বোনপাপাড়া রেলওয়ে জংশন ষ্টেশন মাস্টার মাহবুবুর রহমান জানান, নানা কারনেরই ঢাকাগামী এক্সপ্রেস ট্রেনগুলো ৯ থেকে ১০ ঘন্টা বিলম্ব যাচ্ছে । লালমনিরহাট থেকে ছেড়ে আসা ঢাকা গামী ঈদ ষ্পেশাল ট্রেনটি শুক্রবার রাত ১১ টায় যাওয়ার কথা থাকলেও সেটি শনিবার সকাল ৭টা ৪৫ মিনিটি বোনারপাড়া ষ্টেশন থেকে ঢাকার উদ্যেশে ছেড়েছে । এ ছাড়াও রংপুর থেকে ছেড়ে আসা ঢাকা গামী রংপুর এক্সপ্রেস ট্রেনটি শুক্রবার রাত ১০টা ১১ মিনিটে ঢাকার উদেশ্যে ছাড়ার কথা থাকলেও ১০ ঘন্টা বিলম্ব ট্রেনটি শনিবার সকাল ৮ টা ২০ মিনিটে বোনারপাড়া থেকে ঢাকার উদ্যেশে ছেড়ে যায় ।

Comments

comments