সর্বশেষ সংবাদ

ফুলছড়িতে মসুর ডালের বীজ উৎপাদন বিষয়ক মাঠ দিবস

আমিনুল হক, ফুলছড়ি (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার ফুলছড়িতে মসুর ডালের বীজ উৎপাদন বিষয়ক ব্লক প্রদর্শণীর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে।

ফুলছড়ি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে শনিবার বিকেলে উপজেলার গজারিয়া ইউনিয়নের দক্ষিণ কাতলামারী গ্রামের কৃষক আব্দুর রাজ্জাকের উঠানে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় বারি মসুর-৮ ডাল বীজ উৎপাদনের বøক প্রদর্শণীর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় ইউপি সদস্য আব্দুস সবুর মিয়ার সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফুলছড়ি উপজেলা কৃষি অফিসার মো. আসাদুজ্জামান, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার খোরশেদ আলম, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মতলুবর রহমান, উপ-সহকারী কৃষি অফিসার লাল মাহমুদ, আরাফাত ইসলাম বেনজিন, রিক্তা বেগম, চাষী আব্দুর রাজ্জাক, আব্দুল খালেক প্রমুখ।

মাঠ দিবসে বারি মসুর-৮ ডাল চাষে চাষীদের উদ্বুদ্ধ করা হয়। চাষী আব্দুর রাজ্জাক বলেন, এ বছর ৩ বিঘা জমিতে বারি মসুর-৮ ডাল চাষ করে বিঘা প্রতি সাড়ে ৪ মণ মসুর ডাল পেয়েছি। বর্তমান বাজারে প্রতিমণ দুই হাজার আটশ টাকা। মাটির স্বাস্থ্য রক্ষায় ডাল ফসল গুরুত্বপূর্ণ। অক্টোবর মাসে মসুর চাষ করা যায়। বর্তমানে তার নিকট ১৫০ কেজি বীজ সংরক্ষিত আছে। স্বল্প খরচ ও স্বল্প সময়ে লাভবান হওয়ার জন্য এলাকার অন্যান্য কৃষককে বারি মসুর-৮ ডাল চাষের আহবান জানান তিনি।

Comments

comments