সর্বশেষ সংবাদ

সাতক্ষীরায় বৃষ্টি না হওয়ায় আমন ধানের আবাদ ব্যাহত

মোঃ মামুন হোসেন, সাতক্ষীরা প্রতিনিধি : আষাঢ় পেরিয়ে শ্রাবণও চলে এলো, ভারী বৃষ্টিপাতের দেখা নেই। নেই বর্ষা মৌসুমে আমন আবাদের জন্য কাঙ্কিত বৃষ্টি। ফলে আমন ধান চাষাবাদ নিয়ে বিপাকে পড়েছেন সাতক্ষীরা অঞ্চলের কৃষকরা। বৃষ্টির অভাবে যেমন আমন রোপণ ব্যাহত হচ্ছে, তেমনি শুকিয়ে যাচ্ছে লাগানো আমন ক্ষেত।
ফলে সেচ দিয়ে আমন আবাদ করতে গিয়ে কৃষকদের আমন চাষে ব্যয় বেড়ে যাচ্ছে। তাই কৃষকরা তাকিয়ে আছে আকাশের সেই কাঙ্খিত বৃষ্টির জন্য। ভারী বৃষ্টিপাত না হওয়ায় ইতিমধ্যেই এলাকার অনেক কৃষক সেচ দিয়ে আমন আবাদে মাঠে নামতে শুরু করেছে। তবে সেচের জন্য আমন মৌসুমের শুরুতেই চাষিদের গুনতে হচ্ছে অতিরিক্ত খরচ। ফলে সময় মতো বৃষ্টিপাত না হওয়ায় এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা দেখা দিতে পারে বলে কৃষকরা মনে করছেন।
আর আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত না হলে দেশের খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে। এদিকে সাতক্ষীরা জেলার বিভিন্ন উপজেলায় ঘুরে দেখা গেছে, বীজতলায় পড়ে আছে রোপণ উপযুক্ত বীজ। কিছু কিছু এলাকায় গভীর অগভীর বিদ্যুৎ ও ডিজেলচালিত মেশিন চালিয়ে অতিরিক্ত সেচ দিয়ে নিচু জমি গুলোতে আমন রোপণ করতে শুরু করেছে কৃষকরা।
জেলা কৃষি অফিস সূত্রে জানা যায় জেলায় চলতি মৌসুমে ৮৯ হাজার ৩ শত ৭৯ হেক্টও জমি আমন আবাদের জন্য নিধার্রণ করা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় আগাম জাতের আমন ধান রোপণ শুরু করেছেন চাষিরা। এ বছর সাতক্ষীরায় কেবল জুন মাসে স্বাভাবিকের চেয়ে কিছু বেশি বৃষ্টিপাত হলেও আমনের ভরা মৌসুমে আর বৃষ্টির দেখা নেই। তাই চলতি জুলাই এবং সামনে আগষ্ট মাসে যদি এ অবস্থা থাকে তাহলে বৃষ্টির অভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হবে অত্র এলাকার কৃষকদের।
এ বিষয়ে জেলা উপসহকারী কৃষি কর্মকর্তা কৃষিবিদ সৌম্যসাচির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ভরা মৌসুমে বৃষ্টিপাত না হওয়ায় লক্ষ্যমাত্রা অনুযায়ী এখনও রোপণ করা হয়নি আমন ধান। তবে কৃষকদের রোপণকৃত আমন আবাদে এখনও কোন পরামর্শ দেওয়া হয়নি তবে পরবর্তীতে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

Comments

comments