সর্বশেষ সংবাদ

ধামইরহাটে বিদ্যুৎ সংযোগ দেওয়ার নামে অর্থ আদায়ের অভিযোগ

মো. হারুন আল রশীদ, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি:
নওগাঁর ধামুইরহাটের জাহানপুর ইউনিয়নের বেগুনবাড়ী পাহানপাড়া, শিংপাড়া, মিরপাড়া ও নানাইচ গ্রামে বিদ্যুৎ-সংযোগ দেওয়ার নাম করে ৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে স্থানীয় এক ব্যক্তি। ভুক্তভোগীদের অভিযোগ জাহানপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের নানাইচ গ্রামের মোয়াজ্জেম হোসেন ওই টাকা আদায় করেছেন। এদিকে টাকা দেওয়ার এক বছর পেরিয়ে গেলেও আজও বিদ্যুতের সংযোগ পায়নি ওই গ্রামের মানুষ। এ ঘটনায় ভুক্তভোগীরা গতকাল শনিবার নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগ ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে,নানাইচ গ্রামের বাসিন্দা মোয়াজ্জেম হেসেন পেশায় একজন মৎস্যজীবি। স্থানীয় আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত তিনি। তিনি বর্তমান ওই ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামীলীেেগর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বে রয়েছেন। চার গ্রামের প্রায় ২০০জন গ্রাহকের প্রত্যেকের কাছ থেকে ২হাজার ৫শ’ টাকা করে নিয়েছেন মোয়াজ্জেম। সে হিসেবে ৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। এর পর এক বছর পেরিয়ে গেলেও আজও বিদ্যুতের সংযোগ পায়নি ওই চারটি গ্রামের মানুষ।

বেগুনবাড়ী পাহানপাড়া গ্রামের বাসিন্দা মতিশ পাহান,রনজিৎ,ভাসানী,মানিক পাহান বলেন,বিদ্যুৎ সংযোগ পাওয়ার জন্য গ্রামের ৫০ পরিবার ১ বছর আগে থেকে চেষ্টা করছেন। তখন দালাল মোয়াজ্জেম তাদের টাকার বিনিময়ে সংযোগ দেওয়ার কথা বলেন। কয়েক দিনের মধ্যে বিদ্যুতের খুটি দেখিয়ে , মোয়াজ্জেম ১০০ পরিবারের কাছ থেকে মোট ২ লাখ নেন। নানাইচ গ্রামের শহিদুল ইসলাম জানান,এক বছর আগে তাদের বাড়িতে বিদ্যুৎ সংযোগ জন্য দালাল মোয়াজেম এসে ৩ হাজার টাকা নিয়ে গেছে। মিরপাড়া গ্রামের উৎপল,গপাল,গিলবার্ট জানান,তাদের কাছ থেকেও ২হাজার ৫শ’ টাকা নেওয়া হয়েছে। আওয়ামীলীগ নেতা মোয়াজ্জেম হোসেন বিদ্যুৎ সংযোগ দেওয়া জন্য টাকা আদায়ের কথা স্বীকার করে বলেন,অফিস খচর বাবদ কিছু টাকা নেয়া চয়েছে। কয়েক দিনের মধ্যেই বিদ্যুৎ সংযোগের কাজ শুরু হবে। অফিসের কে টাকা নিয়েছে জানতে চাইলে ফোন কেটে দেন।

এব্যাপারে জাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.ওসমান আলী বলেন,ভুক্তভোগি লোকজনের অভিযোগ সবই সত্য। মোয়াজ্জেম ও তার কতিপয় দোসর জনগনকে বিদ্যুৎ দেয়ার নাম করে লক্ষ লক্ষ টাকা আদায় করছে। তিনি অভিযুক্ত ব্যক্তিদের আইনের আওতায় নেয়ার দাবী জানান।

নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ধামইরহাট সাব অফিসের সহকারী জেনারেল ম্যানেজার (এজিএম) হানিফ রেজা বলেন,পল্লী বিদ্যুতের সংযোগ পেতে কোন টাকা লাগে না। তারপরও কেউ যদি টাকা নিয়ে থাকে তা তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। বিদ্যুৎ সংযোগ নিতে জনগনকে সচেতন করার জন্য ব্যাপক প্রচার চালানোর পরও বোকা জনগন কেন দালালদেরকে টাকা দিচ্ছে।

ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন,বিষয়টি নিয়ে কেউ তার নিকট কোন অভিযোগ দায়ের করেনি। অভিযোগ পেলে অবশ্যই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি-২ পতœীতলা অফিসের জিএম নূরুল ইসলাম এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,আমরা বিদ্যুৎ সংযোগ দিতে দালাল বা নেতা-কর্মীদের টাকা না দেওয়ার জন্য নিয়মিত প্রচারণা চালাচ্ছি। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

Comments

comments